তেলীপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়

তেলীপাড়া প্রাথমিক বিদ্যালয়
তেলীপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়

 তেলীপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় পরিচিতি :

তেলীপাড়া প্রাথমিক বিদ্যালয় চামটা ইউনিয়ন এর ভিতরে অন্যতম একটি শিক্ষা প্রতিষ্ঠান। শিক্ষাই জাতির মেরুদণ্ড  এই কথা বুজতে বেশী সময় লাগেনে  তেলীপাড়া বাসির। নিজেরা  শিক্ষিত এবং ভবিষ্যৎ প্রজম্ম তথা ছোট ছেলে-মেয়েদের উদুল ভবিষ্যৎ নিশ্চিত করতে  এই গ্রামে একটি  প্রাথমিক  বিদ্যালয়ের  প্রয়োজনীয়তা  অনুভূতি হতে  থাকল।                                                  কারণ দূরের প্রাথমিক বিদ্যালয়ের গুলোতেই ছোট ছোট ছেলে মেয়েদের যাতায়াত কষ্টসাধ্য এবং বর্ষাকালে যোগাযোগ ব্যাবস্থা খারাপ হওয়া কারণে দ্রুতই একটি প্রাথমিক  বিদ্যালয়ের  প্রতিষ্ঠার প্রয়োজন হয়ে পড়ল। এরপর সকল গ্রাম বাসির মতামতের  প্রেক্ষিতে তেলীপাড়া প্রাথমিক বিদ্যালয় টির যাত্রা শুরু।

 পথচলা :

প্রাথমিক বিদ্যালয় টির যাত্রা লগ্নে পথ চলা সহজ ছিলনা। প্রথমে পরতে হলো শিক্ষক সংকটে। বেসরকারী ভাবে প্রতিষ্ঠিত স্কুলটি অনেক দৌরঝাপ এর পর সরকারী হিসাবে অনুমোদন পেল। ধীরে ধীরে শিক্ষক নিয়োগ দিলো। এবং কার্যক্রম শুরু হলো, কিন্তু তখন পড়ল ছাত্র-ছাত্রী সংকটে। এই গ্রামের শিক্ষার্থীরা ইতিমধ্যেই অন্য স্কুল গুলোতে ভর্তি ছিল। তাদের মধ্যে কিছু সংখ্যক চলে আসল। তাদের নিয়েই প্রাথমিক ভাবে শুরু হল। এর পরে প্রতি বছর ভর্তি থাকল। এবং এক সময় ছাত্র -ছাত্রী সংকট ছেড়ে গিয়ে স্কুলটি পরিপূর্ণ হয়ে উঠল।

 তেলীপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়অবস্থান ঃ     

তেলীপাড়া প্রাথমিক বিদ্যালয়
তেলীপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়

তেলীপাড়া গোলার বাজার রাস্তার পশ্চিম পার্শে প্রধান রাস্তার পশ্চিম পাশেই স্কুলটির অবস্থান। রাস্তার পাশেই বড় খাল। এখানে বর্ষাকালে নৌকায়ও যাতায়াত করা যায়। তাছারা রাস্তাটি ভাল। পিচ ঢালা রাস্তা। সারাবছর ভাল ও শুকনো থাকে। তবে এই স্কুলটির এখনও অনেক উন্নয়ন বাকী আছে.  রাস্তা ও স্কুল সংলগ্ন, রয়েছে স্কুলের খেলার মাঠ। ছেলে মেয়ে দের খেলাধুলা করার জন্য যথেষ্ট বড় এই মাঠ টি

পড়াশুনা ঃ

পড়াশুনা স্কুলের প্রধান তম লক্ষ। তেলীপাড়া প্রাথমিক বিদ্যালয়ও তা থেকে ব্যতিক্রম নয়। শুরুর পর ধীরে ধীরে এটি নাম করত শুরু করে, প্রথম কয়েক বছর বৃত্তি না পেলেও বর্তমানে নড়িয়া থানার ভিতরে একটি অবস্থা করে নিয়েছে। বর্তমান প্রতিবছর একাধিক ছাত্র GPA-5 পায়। এর জন্য শিক্ষকদেরও অতিরিক্ত পরিশ্রম করতে হয়। এই কাজটুকু স্কুলের সুনাম স্বার্থে শিক্ষকরা আনন্দের সাথেই করে থাকেন।

খেলাধুলা:

এই বিদ্যালয়ে একজন শরীরচর্চা শিক্ষক আছেন। যার অধীনে ছাত্র ছাত্রীরা বিভিন্ন প্রকার শরীরচর্চা ও খেলা ধুলা করে থাকে। বিভিন্ন প্রকার শরীরচর্চার মধ্যে রয়েছে সাধারণ পিটিয়ে, মহান ভাষা দিবসের পিটি ইত্যাদি। তেলীপাড়া প্রাথমিক বিদ্যালয় টি যুগের আবর্তনে উন্নয়নের দিকে ধাবিত হচ্ছে. ভবিষ্যতে আরও উন্নত হবে এই প্রাথমিক বিদ্যালয় টি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *