তেলীপাড়া নতুন হাট!

তেলীপাড়া নতুন হাট এর পরিচিতি:

তেলীপাড়া নতুন হাট এই  গ্রামের অনেক পুরাতন একটি হাট। তখনকার সময়ে এই গ্রামে তেমন কোনো দোকান-পাট ছিলোনা ঐ সময়ে গ্রামবাসী নিজেদের চাহিদা পূরণের খাতিরে এবং সকলের প্রচেষ্টায় এই হাট মেলানো হয় এবং এর নাম করন করা হয় নতুন হাট।

তেলীপাড়া নতুন হাট এর অবস্থান :

এই হাটটি তেলীপাড়া গ্রামের দক্ষিনে চামটা-দিনারা রাস্তার সংলগ্নে অবস্থিত। হাট এর পাশেই একটি পুল আর ঐ পারে চামটা দিনারা রাস্তা। হাট এর সাথে তেলীপাড়া পোস্ট অফিস। হাট এর ভিতরে প্রবেশ করার মেইন দুটি রাস্তা।

নতুন হাট এর পরিবেশ :

একটা সময় এই হাটের অবস্থা তেমন উন্নত ছিল না, হাটে দোকান পাট তেমন ছিলনা মাটির উপরেই সবাই তাদের বেচা-কেনার সবকিছু নিয়ে বসতেন। কিন্তু যুগের পরিবর্তনের সাথে সাথে এই নতুন হাটের অনেক উন্নতির ছোয়া লেগেছে। সব কিছুই নতুন ধারায় পরিচালিত হচ্ছে।

দোকান-পাঠ :

হাট এ এখন নিত্য-নতুন দোকান পাট গড়ে উঠেছে প্রথম অবস্থায় টিন দিয়ে তৈরি দোকান গুলো এখন নতুন করে পাকা করা হয়েছে, হাটের মাঝ খানটায় ক্রয়-বিক্রয়ের জন্য একটি মাছ বাজার করা আছে। এর পর সারি বদ্ধ কিছু দোকান হাটের এক কর্নারে আছে। একটি মসজিদ আর একটি কে.জি স্কুল। সব কিছু মিলিয়ে তেলীপাড়া নতুন হাট এখন আরো উন্নত হচ্ছে দিন দিন।

হাট এর সময়-কাল :

সপ্তাহে দু’দিন এখানে হাট বসে শনি-বার আর বুধবার সময় দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত হাট থাকে তবে বর্ষার সময় অনেক টা সময় এই হাট মিলে না। কারন দূর-দূরান্ত থেকে লোকজনের যাতায়াতের সমস্যা হয় তাই।

যাতায়াত ব্যবস্থা :

এই হাটে যাতায়াতের ক্ষেত্রে রয়েছে বিশেষ সুব্যবস্থা। যে কোনো যানবাহন চলাচল এখন সুবিধা দায়ক তবে একটা সময় এই হাটে করুন অবস্থা ছিল রাস্তা ঘাট গুলো খুবই খারাপ অবস্থা ছিল। কিন্তু বর্তমানে আর এরকমটা নেই রাস্তা ঘাট গুলো অনেক উন্নত হয়েছে কেউ হেটে কেউ বা গাড়িতে করে তেলীপাড়া নতুন হাটে আসে।

তেলীপাড়া নতুন হাট একটি ঐতিহ্যবাহী অনেক পুরাতন হাট। এখনও এই গ্রামের লোকজনের কাছে হাট টি খুব জনপ্রিয়, মাঝ খানে হাটটির অস্তিত্ব বিলীন হতে থাকলেও তা আবার পূর্ণ:সংস্কার করা হচ্ছে। আগামীতে আরো উন্নয়ন হবে এই হাটের আসা করা যাচ্ছে |

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *