অফ পেইজ অপটিমাইজেশন-Off Page SEO

অফ পেইজ অপটিমাইজেশন কি?

অফ পেইজ অপটিমাইজেশন কে আমরা লিংক বিল্ডিং বলতে পারি। অর্থাত্ সার্চ ইঞ্জিনের প্রথমে কোনো ওয়েব সাইটকে আনার জন্য ঐ ওয়েব সাইটের সাথে সম্পর্কিত অন্য ওয়েব সাইটের লিংক বা সংযুক্ত করাকে বলা হয় লিংক বিল্ডিং আর লিংক বিল্ডিং করার পূর্ণ প্রক্রিয়া হল অফ পেইজ অপটিমাইজেশন। এক কথায় বলা যায় অফ পেইজ অপটিমাইজেশন হল কোন ওয়েব সাইটের সেই সাইট সম্পর্কিত অন্য ওয়েব সাইটে তার প্রচার করা।

অফ পেইজ অপটিমাইজেশন
অফ পেইজ অপটিমাইজেশন

 

অফ পেইজ অফটিমাইজেশন কেন প্রয়োজন?

যে কোন ওয়েব সাইটের জন্য অন পেজ এর পাশাপাশি অফ পেইজ অপটিমাইজেশন খুবই গুরুত্বপূর্ণ।
কোন ওয়েব সাইটকে সার্চ ইঞ্জিনের প্রথমে নিয়ে আসার জন্য প্রথম অফ পেইজ অপটিমাইজেশন এর দরকার হয়। আপনি যদি কোন সাইটের মালিক হন তখন আপনার উদ্দেশ্য থাকে আপনার পণ্য অথবা সেবা এই সাইটের মাধ্যমে অন্যকে ওয়েব সাইটি থাকলে আপনার সাইটের ট্রাফিক বেশি হবে। এতে আপনার পণ্য অথবা সেবা এর প্রচার ও বেশি হবে। তাই এ কথা আমার বলতেই পারি আপনার সাইটের তৈরি করার যে উদ্দেশ্য যে উদ্দেশ্য পূরণ করার জন্য অফ পেইজ অপটিমাইজেশন খুবই প্রয়োজন।

অফ পেইজ অপটিমাইজেশন এর সুবিধা

অফ পেইজ অপটিমাইজেশন এর সুবিধা সমূহ অনেক। একটি ওয়েব সাইট যে উদ্দেশ্য তৈরি করা হয় বলা যায় সেই উদ্দেশ্য পূরণের রাস্তা হল অফ পেইজ অপটিমাইজেশন নিচে এর সুবিধা সমূহ লক্ষ করুন।
১। অফ পেইজ অপটিমাইজেশন করে যে কোন ওয়েব সাইটের পেইজ রাংক বাড়ানো যায়।
২। কোন সাইটের ট্রাফিক বাড়ানোর জন্য অফ পেইজ অপটিমাইজেশন অপরিহার্য।
৩। অফ পেইজ বলতে লিংক বিল্ডিং কে বোঝায় তাই একটি সাইটের সাথে অন্য সাইটের লিংক করতে অফ পেইজ অপটিমাইজেশন দরকার হয়।
৪) কোন সাইটের প্রচারের জন্য অফ পেইজ অপটিমাইজেশন অপরিহার্য।
৫) অনলাইনের মাধ্যমে প্রচার করার জন্য অফ পেইজ অফটিমাইজেশন দরকার হয় আর অনলাইনের মাধ্যমে প্রচার করা হলে আর্থিক ব্যায় অনেক কম হয়। অর্থাত অফ পেইজ অপটিমাইজেশনের মাধ্যমে আপনি খুব কম খরচে আপনার পণ্য অথবা সেবা এর খবর খুব সহজেই প্রচার করতে পারেন। ফলে অনলাইনে আপনার পণ্য অথবা সেবা এর প্রচার করে সহজেই অনেক লাভবান হতে পারেন।

অফ পেইজ কীভাবে কাজ করে

অফ পেইজ এস ই ও কাজ করার জন্য দরকার হয় কোন ওয়েব সাইটের নির্দিষ্ট একটি নেটওয়ার্ক যেটা তৈরি হয় অন্য ওয়েব সাইটের সাথে লিংক বা যুক্ত হয়ে থাকে আমরা বলি লিংক বিল্ডিং এর দরকার হয় দুটি সম্পর্কিত ওয়েব সাইটের মধ্যে সম্পর্ক যেটা কিনা আকটিভ অবস্থায় আছে অথবা যেটা সরাসরি ওয়েব মাস্টার কর্তৃক অথবা আলাদা ভাবে ওয়েবসাইট কর্তৃক নিয়ন্ত্রিত। এ ধরনের একটি নেটওয়ার্ক বা লিংক বিল্ডিং অফ পেইজ অপটিমাজেশন খুবই গুরুত্বপূর্ণ।

অফ পেইজ অফটিমাইজেশন এর জন্য প্রয়োজনীয় বিষয়

১) লিংক বিল্ডিং করার পদ্ধতি সমূহ জানা

২) ওয়েব ব্রাউজিং জানা

৩) একটি কম্পিউটার

৪) এম এস ওয়ার্ড সম্পর্কে ভাল ধারণা।

৫) ইন্টারনেট লাইন।

উপরোক্ত বিষয় ছাড়া আরও কয়েকটি বিষয় সম্বন্ধে জানা প্রয়োজন। যেমন

গুগল পাণ্ডার বর্ণনা Google Panda

লিংক বিল্ডিং করার জন্য গুগল পাণ্ডা এর সম্পর্কে জানা খুবই দরকার। গুগল হল সারা বিশ্বে ব্যবহৃত সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন। তাই যে কোন ওয়েব সাইট যদি এই সার্চ ইঞ্জিনের প্রথমে আসে তাহলে সেই সাইটের ট্রাফিক বেশি হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই গুগল সম্পর্কে জানা দরকার। গুগল পাণ্ডা এক ধরনের এলগরিদম। এটি Google Penguine এর আপডেট।

গুগল পাণ্ডা এর বিশেষত্ব হল গুগল পাণ্ডা যা কিছু আছে সেই সাইটের সেবা বা পণ্য ও যেন সেটাই হয়। উদাহরণ স্বরূপ বলা যেতে পারে আপনি যদি সার্চ ইঞ্জিনের সার্চ বক্সে ফ্রি ডাউনলোড Kaspersky antivirus লিখে সার্চ দেন তাহলে এ সম্পর্কিত অনেকগুলো ওয়েব সাইট আসবে।

কিছু কিছু সাইটে ফ্রি ডাউনলোড Kaspersky antivirus থাকা সত্ত্বেও সেখানে ক্লিক করা সতেও এখানে রেজিট্রেশন করাতে হবে যা কিনা ডলার অথবা টাকা দিয়ে করতে হবে। অতএব লক্ষ্য করুন ফ্রি ডাউনলোড লেখা থাকলেও এখানে আপনাকে করতে হচ্ছে যা কীওয়ার্ড বা কনটেন্ট এর সাথে সম্পর্কিত নয়। গুগল পাণ্ডা এ সকল বিষয় সাপোর্ট করে না। আর অফ পেইজ বা লিংক বিল্ডিং এর সাথে গুগল পাণ্ডা এর সম্পর্ক হল আপনি যখন একটি বিষয় সাইটের সাথে অন্য সাইটের লিংক করবেন তখন দু’টি সাইট যেন একই কেটাগরি বা বিষয়বস্তু সম্পর্কিত হয়।

ইউনিক কনটেন্ট Unique Content

আপনার সাইটের যে সকল কনটেন্ট বা কীওয়ার্ড থাকবে সেগুলো যেন কপি না করা হয় অন্য কোন সাইট থেকে কপি করা যে কোন বিষয় গুগল পাণ্ডা পছন্দ করে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *